Skip to main content Accessibility Adjustment

Post jobs, hire employees, Search job from the Bangladesh's #1 employment marketplace!

Get Career Counselling

কিভাবে আমি আমার ক্যারিয়ার ট্রাক পরিবর্তন করবো?

  • Anonymous User
  • 28 Oct, 2022

আমি ইংরেজি সাহিত্যে এনইউ থেকে ফাইনাল ইয়ারে আছি। ইংরেজি ও টেক রিলেটেড দক্ষতা ওয়ার্কিং লেভেল। ১ম বর্ষেই জবে জয়েন করি। প্রথমে একটা আইএনজিও তে ১ বছর কাজ করেছি অনেক স্বাচ্ছ্যন্দে। পরে একটি ইকমার্সের কাস্টমার কেয়ারে জয়েন করি সেখানেই ৪ বছর আছি। এখানে দীর্ঘদিন হয়ে যাওয়ার যে চেঞ্জ টা হওয়ার কথা সেটা হচ্ছে না। শুধু কিছু স্যালারি বাড়ছে। আমি চেঞ্জ করতে চাচ্ছি। এমতাবস্থায় এমতাবস্থায় আমার ক্যারিয়ার ট্রাক টা কি হতে পারে। অন্য কোথাও একই পজিশনে জয়েন করা নাকি ভিন্ন কোন পজিশনে। ভিন্ন হলে কি ধরনের পজিশনে এপ্লাই করতে পারি।

 Answer from bdjobs Bdjobs Answer

আপনার প্রশ্নটির জন্য অনেক ধন্যবাদ।

একজন এক্সপেরিয়েন্সড প্রফেশনালের জন্য, ক্যারিয়ার পরিবর্তন করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া অনেক বড় চ্যালেঞ্জ। যদিও ক্যারিয়ার পরিবর্তনের নিঃসন্দেহে কিছু বড় সুবিধা রয়েছে, তবে সম্ভাব্য অসুবিধাগুলি সম্পর্কে সচেতন হওয়াও গুরুত্বপূর্ণ। সিদ্ধান্ত নেওয়ার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি উভয় দিকেই বিবেচনা করেছেন।

কোম্পানি ও ক্যারিয়ার পরিবর্তনের সুবিধাসমূহঃ

হাই স্যালারিঃ
বর্তমান চাকরির চেয়ে বেশি স্যালারি পাওয়ার সম্ভাবনা মানুষের চাকরি পরিবর্তনের একটি কারণ। আপনি যদি একটি কোম্পানিতে থাকেন, আপনার স্যালারি সম্ভবত প্রতি বছর গড়ে ৩-৫% বৃদ্ধি পাবে। দীর্ঘ সময়ের জন্য একই কোম্পানিতে থাকা আপনার হাই স্যালারির সম্ভাবনাকে সীমাবদ্ধ করে ফেলে। বেশিরভাগ প্রফেশনাল ব্যক্তিরা এই কারনে তাদের জব সুইচ করেন। কিন্তু আপনি যদি নতুন কোন জব ফিল্ডে আপনার ক্যারিয়ার শুরু করেন সেক্ষেত্রে আপনাকে আবার শূন্য থেকে শুরু করতে হবে এবং অনেক ক্ষেত্রে আপনার স্যালারি বর্তমান স্যালারি থেকে কমও হতে পারে।

স্কিলসেট বাড়ানোঃ
ক্যারিয়ার পরিবর্তন করার কারণে আপনি আরও নতুন স্কিল বা আপনার ইতিমধ্যে থাকা স্কিলগুলো আরও বাড়ানোর সুযোগ পাবেন। একটি নতুন টিম বা সুপারভাইজারের সাথে কাজ করার সুযোগ আপনাকে নতুন স্কিল শিখতে সাহায্য করবে। বর্তমান সময়ে স্কিলসেট আপনাকে চাকরির মার্কেট কম্পিটিশনে এগিয়ে থাকতে অনেক সাহায্য করবে।

প্রফেশনাল নেটওয়ার্ক বাড়ানোঃ
আপনার ক্যারিয়ারে অগ্রসর হওয়ার বিষয়ে একটি বাস্তবতা হল, আপনি যা জানেন তার চেয়ে আপনি কাকে জানেন তা বেশি ইম্পরট্যান্ট। কোম্পানি পরিবর্তন আপনাকে নতুন অভিজ্ঞতার সাথে এটি আপনার প্রফেশনাল নেটওয়ার্ক বাড়াতেও সাহায্য করবে। প্রফেশনাল নেটওয়ার্ক আপনার জব ক্যারিয়ারে উন্নতি করতে সহায়তা করে।


কোম্পানি ও ক্যারিয়ার পরিবর্তনের অসুবিধাসমূহঃ

ইনসিকিউরিটিঃ
বেশিরভাগ প্রফেশনাল যারা জব সুইচ করে তারা সাধারণত তাদের নতুন জব রেস্পন্সিবিলিটি নিয়ে ভয় পায় যা তাদের ভিতর একপ্রকার ইনসিকিউরিটি তৈরি করে এবং শেষ পর্যন্ত এটি এনজাইটি ইস্যু হতে পারে।

শূন্য থেকে শুরুঃ
জবে নতুন কেউ হিসাবে, আপনাকে ক্যারিয়ারের শূন্যর কাছাকাছি থেকে শুরু করতে হবে। নতুন জব ফিল্ডে সাকসেসফুল হতে কঠোর পরিশ্রম করার জন্য প্রস্তুত থাকুন এবং নিজেকে মোটিভেটেড রাখুন।

অপ্রত্যাশিত সমস্যাঃ
নতুন কিছু শুরু করা সবসময় সহজ নাও হতে পারে। আপনি ভুল করবেন, এবং সমস্যা হবে। ক্যারিয়ার পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার আগে এটি আপনাকে বিবেচনা করতে হবে।

আপনি আপনার বর্তমান চাকরি ছেড়ে দিচ্ছেন কারণ আপনি আপনার কর্মজীবনের অবস্থা নিয়ে অসন্তুষ্ট। কিন্তু অন্য দিকে ঘাস সবসময় সবুজ হয় না। সত্য হল যে কর্মজীবনের পরিবর্তন নতুন সমস্যা তৈরি করতে পারে যা আপনাকে আপনার পুরানো চাকরির চেয়ে খারাপ সমস্যার সম্মুখীন করতে পারে।

কোন পজিশনে অ্যাপ্লাই করবেনঃ

বর্তমান জব মার্কেটে ইংরেজি ও টেক রিলেটেড দক্ষতা থাকা অনেক বেশি প্রয়োজনীয়ক এবং এই দুইটি স্কিলই আপনার আছে। আপনার ৫+ বছরের জব এক্সপেরিয়েন্স আপনার আরও একটি প্লাস পয়েন্ট। ক্যারিয়ার পরিবর্তনের ক্ষেত্রে আপনার প্রথম স্টেপ হল আপনি এখন কোন ফিল্ডে কাজ করতে চান এবং কাজের জন্য আপনার কী কী স্কিলসেট প্রয়োজন সে সম্পর্কে সত্যিই ভাল চিন্তা করা। আপনি কোথায় দীর্ঘমেয়াদী কাজ করতে খুশি হবেন সে সম্পর্কে চিন্তা করুন, কারণ আপনি আবার শুরু করবেন এবং নতুন যেকোন জবে আপনার প্রথমে অনেক পরিশ্রম করতে হবে। টেক রিলেটেড বিষয়ে যদি আপনার আগ্রহ থাকে তবে বিভিন্ন কোর্স করে নিজের স্কিলসেট প্রথমে ঠিক করুন। এছাড়া বিভিন্ন এইচ আর এবং সেলস জব পজিশনে ইংরেজি দক্ষতার প্রার্থীদের অগ্রাধিকার বেশি থাকে।

পরিশেষঃ

ক্যারিয়ার পরিবর্তন করা কখনই সহজ সিদ্ধান্ত নয়। আপনি আপনার কর্মজীবনের বেশিরভাগ সময় আপনার ফিল্ডে দক্ষতা তৈরি করতে এবং আপনার কাজের সহকর্মীদের সাথে সম্পর্ক তৈরিতে ব্যয় করেছেন। আবার নতুন করে শুরু করার পক্ষে এটি সব ফেলে দেওয়া সহজ হবে না। আপনার পরিস্থিতি বিবেচনা করে আপনার যদি মনে হয় অসুবিধার দিকগুলি সুবিধার থেকে বেশি, সেক্ষেত্রে আপনার বর্তমান জব ফিল্ডে থাকুন।

অন্যদিকে, একটি নতুন কর্মজীবনে পরিবর্তন আপনাকে আপনার জীবনের লক্ষ্যে পৌঁছানোর জন্য সুযোগ করে দিতে পারে। এটি আপনাকে আরও ভাল কাজের পরিবেশ এবং সামগ্রিক স্যাটিসফ্যাকশন দিতে পারে। আপনার পরিস্থিতির জন্য সর্বোত্তম সিদ্ধান্ত নেওয়ার জন্য ক্যারিয়ার পরিবর্তন করার সুবিধা এবং অসুবিধাগুলি যত্ন সহকারে বিবেচনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


1 Comments

Users_Image_18587
  • A .F. M. Tamjid Hossain
  • 13 Jan, 2023
  • 9:25:00 AM

Please don't hesitate to contact Mr. Amrito Mondol at 01943757165 or visit www.amritomondol.com