ফ্রেশার ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের জব পাওয়ার উপায় কী?

  • MD. Shuhanur Rahman
  • 24 Oct, 2019

একজন ফ্রেশার ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে আমার কি কি করা উচিত? অভিজ্ঞতা ছাড়াই কিভাবে জব পাওয়া সম্ভব অথবা জব পাওয়ার জন্য কোন কোন বিষয়গুলো জানা দরকার?

Bdjobs Answer

আপনার প্রশ্নটির জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

“ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল টেকনোলজি কোর্সটি সফলভাবে সম্পন্ন করার পর আপনি বিভিন্ন ক্ষেত্রে কর্মসংস্থান ও আত্নকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারবেন। এছাড়াও সামাজিকভাবে প্রকৌশলী হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবেন। এর জন্য আপনার বিশেষ কোন অভিজ্ঞতার প্রয়োজন নেই কারণ আপনি ইতোমধ্যে কারিগরি ক্ষেত্রে পড়াশোনা করেছেন। আপনার রেজাল্ট আশানুরূপ হলে আপনি সরকারী বিভিন্ন মন্ত্রনালয়, বিভাগ ও দপ্তরে চাকরি লাভের যোগ্যতা ইতোমধ্যে অর্জন করেছেন। এছাড়াও সরকারী ও বেসরকারী পলিটেকনিক ইন্সটিটিউটসমূহে জুনিয়র ইন্সট্রাক্টর (ইলেক্ট্রিক্যাল) হিসেবে, ভোকেশনাল স্কুলসমূহে জুনিয়র ইন্সট্রাক্টর (ইলেকট্রিক্যাল) হিসেবে, ইলেকট্রিক্যাল পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানে ইন্জিনিয়ার পদে, জ্বালানী ও বিদ্যুৎ মন্ত্রনালয়ে অগ্রাধিকার ভিত্তিতে উপ-সহকারী প্রকৈশলী (ইলেকট্রিক্যাল) পদে, বেসরকারীভাবে বিদ্যুৎ উৎপাদনকারী পানি-বিদ্যুৎ কেন্দ্র ও পল্লী বিদ্যুত সংস্থায় উপ সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল) পদের চাকরির জন্য প্রিপারেশন নিতে পারেন এবং পরীক্ষা দিতে পারেন। এছাড়াও, বিদেশে উচ্চ বেতনে চাকরির সম্ভাবনাও আপনার আছে। এছাড়া আপনি যদি উচ্চশিক্ষা অর্জন করতে চান তাহলে দেশে বিদ্যমান ইঞ্জিনিয়ার বিশ্ববিদ্যালয়গুলো থেকে বিএসসি ইন ইঞ্জিনিয়ার ডিগ্রী অর্জন করতে পারেন। বিদেশের যেকোনো বিশ্ববিদ্যালয়/ইন্সটিটিউট থেকেও উচ্চতর ডিগ্রী অর্জনের সুযোগ আপনার রয়েছে। যদি চাকরি না করে আত্মকর্মসংস্থান তৈরি করতে চান তাহলে আপনি ইলেকট্রিক্যাল পণ্য সামগ্রীর ব্যবসা, বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রনালয়, পল্লী বিদ্যুৎ সংস্থাসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী ঠিকাদারী ব্যাবসা করতে পারেন, ইলেকট্রিক্যাল পণ্যসমূহ আমদানী-রপ্তানী করতে পারবেন, ইলেকট্রিক্যালপণ্য তৈরির কারখানা স্থাপন করতে পারবেন এমনকি ইলেকট্রিক্যাল শিক্ষা সংশ্লিষ্ট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনও পরিচালনা করতে পারবেন। মোটকথা আপনি যা যা শিখেছেন একজন ফ্রেশার হিসেবে সেগুলো কর্মক্ষেত্রে ব্যবহার করার প্র্যাক্টিস শুরু করাই এই মুহূর্তে আপনার সবচাইতে বেশি প্রয়োজন। আপনি গোছানো একটা সিভি তৈরি করে চাকরির আবেদন শুরু করে দিন।

শুভকামনা।


2 Comments

  • abdul aziz
  • 15 Mar, 2020
  • 7:02:00 PM

আমি অনেক জব পোস্ট করার পরেও কোন পিডব্যাক উত্তর পাইতেছিনা কেন।। আমার অভিজ্ঞতা থাকার পরেও। আমি ফাইভেট পলিটেকনিক থেকে পড়া করার কারণে।।


  • Md. Rakibul hosain
  • 3 Mar, 2020
  • 9:29:00 AM

Thanks, for ans


Career Resource