Interview Tips

  • Anonymous User
  • 29 Jul, 2019

ইন্টারভিউতে যদি জিজ্ঞাসা করা হয়, 'আপনার প্রত্যাশিত বেতন কত/ What is your salary expectation?' সেক্ষেত্রে কীভাবে এই প্রশ্নের উত্তর দেয়া উচিৎ?

Bdjobs Answer

হ্যালো,
আপনার প্রত্যাশিত বেতন কত/ What are your salary expectation? - ইন্টারভিউয়ে এই প্রশ্নটি শুনেই মন খুশি হয়ে যায়। প্রশ্নটা শুনেই মনে হতে পারে যে চাকরি তাহলে হয়েই গেলো, আর এটা কানে আসা মাত্র মুখে একটা হাসি ফুটে ওঠে। কিন্তু জানেন কি এই প্রশ্নও আপনাকে যাচাই করার একটি পদ্ধতি। তাই আপনাকে অবশ্যই সংযত হলে ফরমাল ভাবে প্রশ্নটির উত্তর দিতে হবে। জেনে নিন কিভাবে উত্তর দিবেন-
* কখনোই এই প্রশ্নও পাওয়া মাত্র আনন্দ উত্তেজনায় হেসে উঠবেন না।
* অবশ্যই বলবেন না যে, আসলে স্যার/ ম্যাডাম আমি ঠিক বলতে পারছি না। আপনি যা ভালো মনে করেন সেটাই। কারণ এর অর্থ হলো আপনি নিজেকে জাজ করতে পারছেন না তাই এমন উত্তর।
* কখনোই সরাসরি বলে বসবেন না 20000/ 10000। কারণ এটা অনেক ক্ষেত্রে আপনার রুক্ষতাকে বুঝায় যে আপনি এখানে শুধু টাকার জন্য কাজ করতে চান। কিছু শিখার জন্য না।
* অবশ্যই বলবেন না যে, স্যার আমি 25000 এর নিচে জয়েন করবো না। কারণ, এটা বলে আপনি অলরেডি তাদের সাথে একধরনের নিগোসিয়েশন করে ফেলছেন, যা মোটেও ভালো নয়।
* এক্ষেত্রে আপনি বরং বিনয়ী ভাবে বলতে পারেন
স্যার আমি এই কোম্পানিতে কাজ করতে অত্যন্ত আগ্রহী। তাই যদি আর একটু বিস্তারিত ভাবে আমার দায়িত্বগুলো জানতেন অথবা প্রয়োজনে কথার প্রসঙ্গে পাল্টা প্রশ্ন করে জানতে চেতে পারেন, যেমন- স্যার এই পদের জন্য আমার কেমন বেতন পাওয়া উচিত বলে আপনি মনে করেন/ Sir what are your opinion that I deserve for this position.
মোটা দাগে বললে, বিনয়ী ভাবে জানতে চান।


0 Comment