Interview Tips

  • Anonymous User
  • 29 Jul, 2019

ইন্টারভিউতে চাকরি প্রত্যাশীর প্রতি চাকরিদাতার পক্ষ থেকে সাধারন একটি প্রশ্ন থাকে যে - 'আপনার কোন প্রশ্ন আছে?/ কিছু জানার আছে?' এই প্রশ্নের উত্তর কীভাবে দেয়া উচিৎ?

Bdjobs Answer

হ্যালো,

ইন্টারভিউয়ে চাকরি প্রত্যাশীর প্রতি চাকরিদাতার পক্ষ থেকে সাধারন একটি প্রশ্ন থাকে যে-""আপনার কোন প্রশ্ন আছে/ কিছু জানার আছে?"" কিন্তু বিস্ময়করভাবে বেশিরভাগ ক্ষেত্রেই এটার উত্তর দেয়া হয়- “না” । এটি কেবল একটি ভুল উত্তরই নয়, বরং কোম্পানির সম্পর্কে তথ্য খুঁজে পাবার একটি সুযোগ হারানো।এখানে আপনার পক্ষ থেকে চাকরিদাতা, চাকরির ধরন এবং সার্বিকভাবে কোম্পানি সম্পর্কে প্রশ্ন করা অবশই গুরুত্বপূর্ণ যা আপনার ইন্টারভিউ তে ইতিবাচক প্রভাব ফেলতে সাহায্য করে।
কিছু কিছু ক্ষেত্রে চাকরিদাতা আপনার কাছ থেকে প্রশ্ন আশা করে থাকেন এটা বোঝার জন্য যে আপনি আসলেই চাকরিটি করতে ইচ্ছুক কিনা অথবা আপনি কতটা মনযোগী। এক্ষেত্রে কিছুই জিজ্ঞেস না করা আপনার উদাসীনতা প্রকাশ করে থাকে। আবার যদি প্রথমেই জিজ্ঞেস করে বসেন-” আমি কোম্পানি থেকে কি কি সুযোগ সুবিধা পাব?” এটিও আপনার স্ব-কেন্দ্রিক মনোভাব এবং কাজের প্রতি অনাগ্রহের স্বাক্ষর হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে।

***গঠনমূলক প্রশ্ন করুন যেমন আপনার চাকরির দায়বদ্ধতা, কি কি চ্যালেঞ্জ থাকতে পারে, কোম্পানি আপনার থেকে ঠিক কোন কোন বিশেষ ক্ষেত্রে ভুমিকা আশা করে ইত্যাদি। মনে রাখবেন যদি আগে কোথাও চাকরি করে থাকেন তাহলে ভুলেও সেই প্রতিষ্ঠান সম্পর্কে নেতিবাচক কিছু বলবেন না। এতে লাভের চেয়ে ক্ষতি হবে বেশি কারন তারা ধরে নেবে যদি ভবিষ্যতে আপনি চাকরি পরিবর্তন করেন তাহলে এই প্রতিষ্ঠান সম্পর্কেও আরেক প্রতিষ্ঠানে গিয়ে নেতিবাচক কথা বলবেন।

***চাকরির ইন্টারভিউ তে অনেকেই মানসিকভাবে তীব্র চাপ অনুভব করে থাকেন। এক্ষেত্রে যতটা সম্ভব স্বাভাবিক থাকার চেষ্টা করবেন। এটা কোন পরিক্ষাকেন্দ্র নয়। এটাকে আপনি একটি লার্নিং প্লাটফর্ম হিসেবে চিন্তা করুন। হয় আপনি চাকরি পাবেন নাহয় আপনি কিছু শিখতে পারবেন যা কাজে লাগিয়ে সামনের ইন্টারভিউতে আরও বেশি আত্মপ্রত্যয়ী হয়ে নিজেকে উপস্থাপন করতে পারবেন। শুভ কামনা রইলো।


0 Comment