My Bdjobs Resume

  • Anonymous User
  • 29 Jul, 2019

সিভিতে রেফারেন্স বলতে কি বুঝায়? সিভিতে রেফারেন্স এর প্রয়োজনীয়তা কি কি? রেফারেন্স উল্লেখ না করলে কি সিভিতে কোনরূপ নেতিবাচক প্রভাব পড়ে?

Bdjobs Answer

হ্যালো,
সিভিতে রেফারেন্স বলতে দ্বিতীয় ব্যক্তিকে বুঝায় যার মাধ্যমে সিভিতে দেওয়া তথ্যাবলির সত্যতা যাচাই করা হয়ে থাকে। এক কথায় আপনার দেওয়া তথ্যগুলো সম্পর্কে যেন দ্বিতীয় কোনো ব্যক্তি থেকে জানা যায়, সেজন্যই এই রেফারেন্সে দ্বিতীয় ব্যক্তির নাম ও ঠিকানা অথবা ফোন নাম্বার দেওয়া হয় ।

সিভিতে রেফারেন্স এর প্রয়োজনীয়তা :
রেফারেন্স সাধারনত ব্যক্তির কমিউনিকেশন স্কিলস পরিমাপের মাধ্যম হিসেবে দেখা হয় । যেহেতু একটি কোম্পানির এইচআর বিভাগে যারা কাজ করেন এটা তাদের দায়িত্ব একজন ক্যান্ডিডেটের ব্যাকগ্রাউন্ড চেক করা ।পূর্বের কোম্পানি তে কল করে কাজের পারফরমেন্স অথবা চারিত্রিক গুনাগুন সম্পর্কে জানতে চাইতে পারে । একজন প্রার্থী সম্পর্কে ভাল মন্দ রেফারেন্সকৃত ব্যক্তি তখনই বলবে যখন প্রার্থীর সাথে রেফারেন্সকৃত ব্যক্তির সম্পর্ক ভাল থাকবে।

অনেকের মনেই প্রশ্ন করে থাকে, রেফারেন্স না দিলে কি সিভিতে নেতিবাচক কোন প্রভাব পড়বে? জব ডেসক্রিপশনে এটা চাওয়া হোক বা না হোক এক/দুইটা রেফারেন্স অবশ্যই থাকতে হবে। রেফারেন্স দুই ধরনের হতে পারে ।

১। ফ্রেশারদের জন্য
২। অভিজ্ঞপ্রার্থীদের জন্য

ফ্রেশারদের ক্ষেত্রে একাডেমিক রেজাল্ট এবং অন্যান্য কারিকুলাম একটিভিটিজ সম্পর্কে জানতে চাওয়া হতে পারে। ফ্রেশারদের জন্য রেফারেন্স হতে পারে যে ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন কমপ্লিট করেছেন অথবা পড়ে অনেকে শিক্ষার্থী ইন্টার্নশীপ করেন। আপনি যদি ইন্টার্নশীপ করে থাকেন তাহলে সেখান থেকে রেফারেন্স হিসেবে যার অধীনে আপনি কাজ করেছেন তাঁর নাম উল্লেখ করতে পারেন।


0 Comment