Skip to main content Accessibility Adjustment

Post jobs, hire employees, Search job from the Bangladesh's #1 employment marketplace!

Get Career Counselling

Interview Tips

  • Anonymous User
  • 29 Jul, 2019

বেসরকারি অনেক প্রতিষ্ঠানই আজকাল চাকরির ইন্টারভিউয়ে 'গ্রুপ ডিসকাশন' পরীক্ষা নিয়ে থাকে। এটি কিভাবে হয় এবং কিভাবে এটি ফেস করতে হয়?

 Answer from bdjobs Bdjobs Answer

সরকারি চাকরির পরীক্ষার ক্ষেত্রে এই ধাপটি দেখা না গেলেও বেসরকারি অনেক প্রতিষ্ঠানই এই ধরণের পরীক্ষা নিয়ে থাকে। এই পরীক্ষায় প্রার্থীদের একটি দলে বিভক্ত করে দেয়া হয়।এরপর তাদের একটি বিষয় দেয়া হয় আলোচনা করার জন্য। এই বিষয়টি যেকোনো বিষয়ের উপর হতে পারে। অথবা প্রার্থীদের মাঝে একটি বাস্তবিক সমস্যা তুলে ধরা হয় এবং তা কিভাবে সমাধান করা যায় তা জানতে চাওয়া হয়। এই ধরণের পরীক্ষায় প্রার্থীর যোগযোগের ক্ষমতা, প্রার্থীর চিন্তা করার ক্ষমতা , প্রার্থী একটি সমস্যাকে কিভাবে দেখে থাকেন এবং কিভাবে তার সমাধান দিয়ে থাকেন তা দেখা হয়।

এই ধরণের পরীক্ষায় অনেকেই যে ভুলটি করে থাকেন তা হলো কোনো কথা না বলা। অনেকেই সবাইকে কথা বলতে দেখে ঘাবড়ে যান এবং নিজের বক্তব্য তুলে ধরতে পারেন না।আবার অনেকে এতো বেশি আক্রমনাত্মক ও সিরিয়াস হয়ে পড়েন যে অন্য কাউকে বলার সুযোগ দেননা যা চাকরিদাতাদের কাছে নেতিবাচক মনোভাব তৈরি করতে পারে। অন্যদিকে কেউ কেউ প্রথমদিকেই নেতৃত্ব নিয়ে থাকেন এবং অন্যদেরকে বলার সুযোগ করে দেন। প্রার্থীর এই ধরণের পদক্ষেপ নিঃসন্দেহে চাকরিদাতার কাছে প্রার্থীকে অন্যদের থেকে একধাপ এগিয়ে রাখে। তাই স্বতঃস্ফূর্ত থাকুন এবং আত্মবিশ্বাসের সাথে দলগত আলোচনায় অংশগ্রহণ করুন।


0 Comment