My Bdjobs Resume

  • Anonymous User
  • 29 Jul, 2019

সিভিতে রেফারেন্স লেখার নিয়মাবলী কি কি?

Bdjobs Answer

হ্যালো,
আমাদের দেশের প্রেক্ষাপট অনুযায়ী চাকরির বাজারে চাকরি পাওয়া খুব একটা সহজলভ্য বিষয় নয়। এই টেকনোলোজির যুগে ইন্টারনেট যখন হাতের মুঠোয়, তখন অনলাইনে চাকরির জন্য আবেদন করাটাও অনেকটাই সহজ ব্যাপার। কিন্তু সহজ ব্যাপারটির মাধ্যমে আবেদন করার ক্ষেত্রেও নানা রকম ভুল হয়ে থাকে। যেমন ধরা যাক রেফারেন্স বিষয়টি। ইন্টারভিউ বোর্ড এ ডাক পাওয়ার জন্য একটি সাজানো প্রাসঙ্গিক সিভির খুবই প্রয়োজন।

রেফারেন্স উল্লেখ করার ক্ষেত্রে অনেক ক্ষেত্রেই ভুল হতে পারে যেমনঃ

১.অনুমতি না নিয়ে রেফারেন্স হিসেবে কোন ব্যক্তির নাম উল্লেখ করা-
রেফারেন্স হিসেবে কোন ব্যক্তির নাম উল্লেখ করার সময় তাঁর অনুমতি নেওয়া প্রয়োজন। অনুমতি নিয়ে রাখলে তিনি ভবিষ্যতে ফোন কল -এর জন্য প্রস্তুত থাকেন। অনুমতি না নিয়ে কোন ব্যক্তির নাম ব্যাবহার করলে হঠাৎ কল পেয়ে অপ্রস্তুত হয়ে যেতে পারে এবং আপনার সম্পর্কে ভাল মন্দ বলতে দ্বিধাবোধ করতে পারেন। সেক্ষেত্রে আপনারকে আনপ্রফেশনাল ভাবা হতে পারে। তাই রেফারেন্সে কোন ব্যক্তির নাম ব্যবহার করার আগে তাকে জানিয়ে রাখুন।

২.রেফারেন্সে পর্যাপ্ত তথ্যের অভাব-
অনেকেই শুধু মাত্র ব্যক্তির নাম এবং ব্যক্তির কর্মস্থানের নাম দিয়ে থাকেন । সেক্ষেত্রে যোগাযোগের কোন রকম মাধ্যম উল্লেখ থাকে না । ফলাফল স্বরূপ আপনাকে আনপ্রফেশনাল মনে করতে পারে এবং আপনার সিভিতে বিরুপ প্রতিক্রিয়া পড়তে পারে।
সুতরাং ব্যক্তির নাম উল্লেখ এর পাশাপাশি ব্যক্তিরা মোবাইল নাম্বার, ইমেইল আইডি যোগ করতে ভুলবেন না।

৩.সঠিক রেফারেন্স ব্যবহার না করা-
রেফারেন্স হিসেবে এমন কারো নাম উল্লেখ করতে হবে যিনি আপনার জব সেক্টরের সাথে সম্পর্কিত এবং আপনার কর্ম দক্ষতা সম্পর্কে বিস্তারিত ধারনা রাখেন।

কখনই রেফারেন্স হিসেবে বাবা মার নাম উল্লেখ করা যাবে না আবার যোগাযোগ নেই এমন কারো নাম উল্লেখ করবেন না যারা আপনার কর্ম দক্ষতা সম্পর্কে বিস্তারিত ধারনা রাখেন না।


0 Comment