Skip to main content Accessibility Adjustment

Post jobs, hire employees, Search job from the Bangladesh's #1 employment marketplace!

Get Career Counselling

Interview Tips

  • Anonymous User
  • 29 Jul, 2019

আমার প্রাতিষ্ঠানিক রেজাল্ট নিয়ে আমি খুব একটা সন্তুষ্ট নই। কিভাবে প্রত্যাশিত রেজাল্ট ভাল না থাকলেও ক্যারিয়ার গড়ে তোলার জন্য নিজেকে প্রস্তুত করা যায়?

 Answer from bdjobs Bdjobs Answer

হ্যালো,

প্রতিটি ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় অনেক স্বপ্ন পূরণের প্রত্যাশা নিয়ে। চার থেকে পাঁচ বছর পড়াশোনা করার পরে যখন কারো রেজাল্ট খারাপ থাকে, সেটা আসলেই হতাশাজনক। একই ব্যাচে কারো রেজাল্ট খুব ভালো হবে আর কারো একটু খারাপ হবে এমনটা খুবই স্বাভাবিক। তাই রেজাল্ট যা আছে, সেটা নিয়ে কিভাবে সামনে এগিয়ে যাওয়া যায় সেটা ভাবতে হবে। যখন ফাইনাল ইয়ার বা শেষের দিকের সেমিস্টারে আছেন, তখনই ধারণা করতে পারবেন সিজিপিএ আসলে কেমন হতে পারে। তাই উচিত হবে তখন থেকেই অন্যান্য দক্ষতা নিয়ে কাজ শুরু করা। সেটা হতে পারে-

১. ইংরেজিতে কথা বলা
২. সঠিক ভাবে নিজেকে উপস্থাপন
৩. বিভিন্ন সফটওয়্যারে কাজ করতে পারার দক্ষতা
৪. অথবা নানা রকম ট্রেনিং ইত্যাদি

ধরা যাক, ইংরেজিতে দক্ষতা বৃদ্ধি করতে চাচ্ছেন, সেক্ষেত্রে উচিৎ হবে ইংরেজি শিখার জন্য প্রতিদিনের কিছু সময় রাখা। অবশ্যই ভাল একটা প্রস্তুতির পর দক্ষতা কতটুকু বাড়ল সেটা জানার জন্য সে সম্পর্কিত কোন একটি পরীক্ষা দেয়া। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, IELTS বা TOFEL পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। আর সেখানে যদি ভালো একটা স্কোর থাকে, নিশ্চিত হওয়া যায় তা চাকরির প্রেক্ষাপটে যথেষ্ঠ গুরুত্ব পাবে , এমন কি আপনি কিছু মাল্টিন্যাশনাল কোম্পানি কাজ করার সুযোগ পেতে পারেন।


1 Comments

Users_Image_5519
  • md solaiman
  • 25 Dec, 2019
  • 1:57:00 PM

Thank you.