Need Suggestion

  • Anonymous User
  • 29 Jul, 2019

প্রাসঙ্গিক একাডেমিক বিষয়ের বাহিরে অন্য সেক্টরে চাকরির প্রস্তুতি কিভাবে নেয়া উচিৎ?

Bdjobs Answer

হ্যালো,
বর্তমান এই প্রতিযোগিতামূলক চাকরির বাজারে সদ্য পাশ করা বেকার প্রার্থীদের মধ্যকার খুব কম সংখ্যক প্রার্থী আছে যারা গ্রাজুয়েট/ডিপ্লোমা করে ঐ প্রাসঙ্গিক বিষয় সম্পর্কিত সেক্টরে চাকরি করে থাকেন।বর্তমান সময়ে অতি জনপ্রিয় সেক্টর হিসেবে ব্যাংক জব পরিচিত। সদ্য পাশ করা প্রার্থী যেই বিষয়েই পাশ করুক না কেন! সবাই ব্যাংক জবের পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করার চেষ্টা করে।

সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা এ পেশায় আবেদন করতে পারলেও সাধারণত এমবিএ, এমবিএম সম্পন্ন প্রার্থীরাই এ ক্ষেত্রে বেশি প্রাধান্য পেয়ে থাকেন।

ধরুন আপনি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশুনা করে ব্যাংক জব পরীক্ষায় অংশগ্রহন করতে চাচ্ছেন। অংশগ্রহন করার ক্ষেত্রে প্রথম ধাপ হছে লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় পাশ করলেই আপনি পরবর্তী পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন।

লিখিত পরীক্ষার প্রস্তুতির উপায়:
লিখিত পরীক্ষা সাধারনত ইংরেজিতে হয়ে থাকে। সুতরাং ইংরেজিতে দক্ষতা বাড়াতে হবে। এছাড়াও প্রশ্ন হয় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি এবং পাজলস থেকে। আর লিখিত বা বর্ণনামূলক পরীক্ষায় প্রশ্ন থাকে গণিত, ইংরেজি ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি অংশ থেকে। ব্যাংক নিয়োগ পরীক্ষায় ভালো করতে হলে প্রতিদিন দৈনিক পত্রিকা পড়তে হবে, টিভির খবর দেখতে হবে, সমসাময়িক বিষয় সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে। জি-ম্যাটের প্রশ্ন সমাধান করতে হবে। আর সেই সঙ্গে সময় নিয়ে ব্যাংকে নিয়োগের বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করতে হবে ।
লিখিত পরীক্ষায় পাশ করলে পরবর্তী ধাপের পরীক্ষার জন্য অবশ্যই উত্তর প্রস্তুত করে রাখবেন যেহেতু আপনি প্রাসঙ্গিক একাডেমিক বিষয় বাহিরে চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।


1 Comments

  • shawon bappi
  • 8 Aug, 2019
  • 12:13:00 AM

HSC pass on the experience needed any job